[প্রথমপাতা]

 

 

 

গহরজানের চরিত্র পেলে মনপ্রাণ দিয়ে করব: সঞ্জিতা

 

 

সৌভিক চক্রবর্তী, কলকাতা ।।

কিছুদিন পরেই দিল্লির এনএসডি-তে যাচ্ছে রঙ্গকর্মীর নতুন নাটক 'শ্যামার উড়াল'। মুখ্য ভূমিকায় অভিনয় করছেন সঞ্জিতা মুখোপাধ্যায়। এসময়ে যুক্ত আছেন রঙ্গকর্মীর অনুগুঞ্জ, মানসী, চন্ডালিকা ইত্যাদি আরও পাঁচটি প্রযোজনায়। তাঁর সঙ্গে একান্ত আলাপচারিতা কমিউনিটির পাঠকদের জন্যে তুলে ধরা হলো


প্রশ্ন: আপনি তো আগে গান গাইতেন?


সঞ্জিতা: হ্যাঁ, রবীন্দ্রসঙ্গীত গাইতাম।

প্রশ্ন: শ্যামাতে অভিনয় করতে এসে তো নাচ শিখতে হল। কখন শিখলেন?

সঞ্জিতা :(হেসে) আমি ভীষণ কুঁড়ে। গান গাইতেই স্বচ্ছন্দ। দিব্বি বসে বসে গাওয়া যায়। ভাবিনি নাচতে হবে। তারপর ওয়ার্কশপে বাংলাদেশ থেকে জামিল এলেন। বললেন হাঁটার আগে কোনদিন হাঁটতে পারতেন? ব্যস, মানেটাই বদলে গেল জীবনের।


প্রশ্ন: থিয়েটারে আসার গল্পটা একটু বলুন।

সঞ্জিতা: তখন আমি ফার্স্ট ইয়ারে পড়ি। একটি দলে চিন্ময় চট্টোপাধ্যায় ওথেলো করছিলেন। দাদা মনসিজ বন্দ্যোপাধ্যায় সেখানে নাটক করতেন। আমাকে ধরেবেঁধে এমিলিয়া করাল। করতে করতে ভালো লেগে গেল। লোকে বলল আমার কাজ ভাল হচ্ছে। সেই শুরু। মাঝে যদিও কিছু বছর নাটক করিনি।

প্রশ্ন: কেন? বিয়ে?

সঞ্জিতা: হ্যাঁ। বিয়ের পর কলকাতা ছেড়ে চলে গেলাম দিল্লি, লখনৌ। সে সময়টা কোনও কাজ করিনি।

প্রশ্ন: রঙ্গকর্মীতে যোগ দিলেন কখন?

সঞ্জিতা: অন্য কথা দলে নাটক করতাম। নিজেকে বেশ কনফিডেন্ট লাগছিল। তখন রঙ্গকর্মীতে ৭ দিনের একটা ওয়ার্কশপ হল। ভোপাল থেকে মনোজ নায়ার এলেন। ওয়ার্কশপের পর অনুগুঞ্জ বলে একটা হিন্দি প্রোডাকশন হল। চাকরিতে ছুটি নিয়ে ওটায় কাজ করলাম। তারপরই ঊষা গঙ্গোপাধ্যায় আমাকে বললেন ওঁর সঙ্গে কাজ করতে। একদিনের সিদ্ধান্তে চাকরি ছেড়ে পাকাপাকি জয়েন করলাম রঙ্গকর্মী-তে।

প্রশ্ন: আচ্ছা রবি ঠাকুরের এত নৃত্যনাট্য থাকতে শ্যামাই কেন?

সঞ্জিতা: শ্যামার অন্তর্দাহ আমাদের সকলকেই টেনেছিল। আমাদের মনে হয়েছিল শ্যামা সম্পর্কে কিছু ভাবনাকে একসঙ্গে করে একটা বাক্সের মধ্যে রেখে তার চাবিটা কেউ হারিয়ে ফেলেছে। তাই শ্যামাকে নিয়ে ভাবনাচিন্তাগুলো বৃদ্ধি পায়নি। আমরা আমাদের এই নাটকে সেই হারিয়ে যাওয়া চাবিটা খুঁজতে চেয়েছি। জামিল স্যার আর ঊষা ম্যাম আমাদের পথ দেখিয়েছেন।

প্রশ্ন: বন্ধ থাকা ভাবনাগুলোর মুক্তি, মানে আপনারা কি শ্যামাকে একটু অন্যভাবে দেখতে চাইলেন?

সঞ্জিতা: ঠিক অন্যভাবে না। শ্যামা আসলে যা সেইভাবেই। আমরা শ্যামার শেষটা অসীমে নিয়ে গেছি। পৃথিবীতে কোনও মানুষ বাতিল হয় না, যদি সে নিজেকে নিজের চোখে দেখতে পায়। আমরা সেই উপলব্ধির জায়গাটা ছুঁতে চেয়েছি।

প্রশ্ন: কিন্তু উত্তীয়র কি হবে?

সঞ্জিতা: আমরা উত্তীয়কে প্রায় সব সময়ে স্টেজে রেখেছি। শ্যামাকে আমরা দেখেছি এক নটী হিসেবে যে হাজার পুরুষের ঘামে গন্ধে নিজেকে রোজ হারিয়ে ফেলে। বজ্রসেনের মধ্যে সে নিজের প্রেম খুঁজে পায়। কিন্তু যখনই বজ্রসেন তাকে জিজ্ঞেস করে, আমারে করেছ মুক্ত কি সম্পদ দিয়ে? তখনই শ্যামার উত্তীয়কে মনে পড়ে। এটাই তো নাটকের দ্বন্দ্ব। তবে শেষ অবধি বজ্রসেন বা উত্তীয় নয়। শ্যামা নিজেকে খুঁজে পায় মহাবিশ্বের মধ্যে। মায়ার জাল কেটে যায়।

প্রশ্ন: আপনাদের স্ক্রিপ্ট কি মূলের থেকে পরিবর্তিত?

সঞ্জিতা: না না। আমরা শুধু নিজেদের মতো করে সাজিয়েছি। আসলে সত্য আর মায়ার দ্বন্দ্বটা ধরতে চেয়েছি আমরা। পরিশোধ কবিতা,গীতিনাট্য আর জাতকের গল্পর কিছু অংশ আমরা মিলিয়ে দিয়েছি এখানে।

প্রশ্ন: গানের ব্যবহারে কোনও নতুনত্ব? কোনও নতুন গান?

সঞ্জিতা: (হেসে) আর বল না। গঙ্গাজল যদি বালির ঘাট থেকে নিই আর কাশী থেকে নিই- তাতে কি কোনও পার্থক্য থাকে? শ্যামার গানগুলো তো আছেই আর কিছু গান বাইরে থেকে আনা হয়েছে।

প্রশ্ন: চোখের জলে লাগল জোয়ার?

সঞ্জিতা : হ্যাঁ, খুব সুন্দর একটা দৃশ্য তৈরি হয়েছে এই গানটায়।

 

 

 


প্রশ্ন: শ্যামা চরিত্রটা আপনি ছাড়াও আরও তিনজন করছেন। শ্যামাকে কি তিনটে আলাদা সত্তায় ভেঙেছেন?

সঞ্জিতা: না না একটাই সত্তা। শুধু তার মধ্যে যে উথালপাথাল, সেটা আমরা তিনজনে করেছি।

প্রশ্ন: ব্যক্তিগত জীবনে নিজেকে শ্যামার জায়গায় বসাতে প়ারেন?

সঞ্জিতা: প্রতি মুহূর্তেই তো বসাই ভাই। লক্ষ্য স্থির রেখে এগোতে গিয়ে কখনও তো নিষ্ঠুর হতে হয়। কিন্তু মন থেকে তো সেই মায়া কাটাতে পারি না। এই মায়া আর বাস্তবের লড়াই তো রোজ ফেস করি।

প্রশ্ন: উত্তীয় না বজ্রসেন কাকে বেশি ভালবাসে বাস্তবের শ্যামা?

সঞ্জিতা: এমন কোনও লড়াই নেই উত্তীয় আর বজ্রসেনের মধ্যে। শ্যামা দুজনকেই ভালবাসে। একজনের কাছে নিজেকে নিবেদন করে আর একজনের কাছে বিনা দ্বিধায় চাইতে পারে। দেওয়া নেওয়া দুটোই তো একই ভালবাসা।

প্রশ্ন: দশ বছর হল থিয়েটার করছেন। সিনেমা, সিরিয়ালে যেতে ইচ্ছা করে না?

সঞ্জিতা: ইচ্ছে? সে কখন যে কি ইচ্ছে করে কে জানে? আমার কাছে মাধ্যমটা বড় নয়। কী চরিত্র করছি সেটাই বড় কথা।

প্রশ্ন: কোনও স্বপ্নের চরিত্র? যেটায় অভিনয় করতে চান।

সঞ্জিতা: এত কমদিন কাজ করছি সব চরিত্রই স্বপ্নের লাগে। তবে গহরজানের চরিত্র পেলে মনপ্রাণ দিয়ে করব।

প্রশ্ন: থিয়েটারে কোনও আইডল, যাকে দেখে অনুপ্রাণিত?

সঞ্জিতা: আমি জামিলে মুগ্ধ। (হেসে) সরি জামিল স্যার। কাজ শিখেছি দাদার কাছে। ঊষা ম্যাম আমাকে মেয়ের মতো স্নেহ করেন। ঘুম ভেঙে রোজ স্মরণ করি তাঁকে।

প্রশ্ন: থিয়েটারকে আরও জনপ্রিয় করা যায় কীভাবে?

সঞ্জিতা: হিমালয়ের চূড়ায় কি কুম্ভমেলার ভিড় হয়? তাতে কি হিমালয়ের জনপ্রিয়তা কমে? জনপ্রিয়তা দিয়ে কি হবে? টাকার কথা বলছ তো? নাটকে লাইটের লোক টাকা পাবে। সেটের লোক টাকা পাবে, যারা অভিনয় করবে তারা পাবে না। এমন না যে সব দল দিতে পারে না কিন্তু দেয় না। এটাই নিয়ম।

প্রশ্ন: তাহলে এবার সোজা দিল্লি? কলকাতায় শ্যামার শো হবে না?

সঞ্জিতা: আপাতত দিল্লি। তবে কলকাতায় হবে না- এমন তো কোনও কথা নেই। হতেই পারে।
সৌজন্যেঃ আনন্দবাজার পত্রিকা।

 

 

WARNING: Any unauthorized use or reproduction of 'Community' content is strictly prohibited and constitutes copyright infringement liable to legal action. 
 

 

>>একান্ত আলাপচারিতায় সুকান্ত ভট্টাচার্যের ভ্রাতা বিভাস ভট্টাচার্য

>>বাংলাদেশে মৌলবাদীদের ভবিষ্যৎ অন্ধকারঃ কবীর চৌধুরী

>>একক অবদানে কোনো জুটি গড়ে উঠে না: অপু বিশ্বাস

>>'নজরুল আমাদের কুড়িয়ে পাওয়া ধন'

>>বাংলাদেশে মৌলবাদীদের ভবিষ্যৎ অন্ধকারঃ কবীর চৌধুরী (১৮ বছর আগে টোকিওতে সাংবাদিক সজল বড়ুয়ার নেয়া দুর্লভ এক সাক্ষাৎকার)

>>জাপান প্রবাসীদের দেশপ্রেম ও আতিথেয়তা আমাকে মুগ্ধ করেঃ খন্দোকার ইসমাইল

>>প্রবাসীদের ব্যবসায়িক বা পেশাগত প্রতিষ্ঠা আমাকে মুগ্ধ করেছেঃ মুহাম্মদ জাহাঙ্গীর

>>প্রবাসীরা বাংলা গান শুনুন, বাংলাকে বিশ্বের মাঝে তুলে ধরুনঃ আইয়ূব বাচ্চু

>>কমিউনিটির সাথে একান্ত সাক্ষাতকারে বাংলাদেশের বিদায়ী রাষ্ট্রদূত এ,কে,এম, মজিবুর রহমান ভূঁইয়াঃ জাপান প্রবাসী বাংলাদেশিরা গঠনমুলক এবং ইতিবাচক ভূমিকা পালন করছেন

>>রবীন্দ্রনাথ আমার দুর্বলতাঃ ফেরদৌসি মজুমদার

>>২৭ বছর আগের বাংলাদেশের সাথে এখনকার বাংলাদেশের অনেক পার্থক্যঃ কমিউনিটির সাথে একান্ত সাক্ষাতকারে অক্ষয় কুমার

>>আমার নাচ আর হাসিটাকেই দর্শকরা বেশি পছন্দ করেন মনে হয়ঃ কমিউনিটির সাথে একান্ত সাক্ষাতকারে সালমান খান

>>ভালো গান গাইতে হলে শুদ্ধ করে বাংলা শব্দগুলো খেয়াল করতে হবেঃ কমিউনিটির সাথে একান্ত সাক্ষাতকারে সাবিনা ইয়াসমিন

>>একান্ত সাক্ষাতকারে দেবাশিষ বিশ্বাসঃ মানুষের ভালোবাসা নিয়ে বেঁচে আছি

>>ববিতার মন খারাপ

>>কমিউনিটির মুখোমুখি নায়করাজ রাজ্জাকঃ যতদিন বেঁচে থাকবো জহির রায়হান আমার মাঝে বেঁচে থাকবেন

>>কমিউনিটির মুখোমুখি চিত্রনায়িকা শাবনুরঃ বছরে দু'টির বেশি ছবি করবোনা

>>কমিউনিটির মুখোমুখি লাকি ইনামঃ মঞ্চ নাটক আর নাটক প্রশিক্ষন নিয়েই ব্যস্ত আছি

>>কমিউনিটি স্কাইনেটজেপি নিউজের সাথে একান্ত সাক্ষাৎকারে সুকন্যা চৌধুরীঃ
সুপার মডেল হতে চাই

>>কমিউনিটি স্কাইনেটজেপি নিউজের সাথে একান্ত সাক্ষাৎকারে তারিনঃ ঈদের নাটক

>>কমিউনিটি স্কাইনেটজেপি নিউজের সাথে একান্ত সাক্ষাৎকারে বিপ্লবঃ প্রমিথিউস এখন তার নতুন প্রজেক্ট ও মঞ্চে গান গাওয়া নিয়ে ব্যস্ত

>>ভারতীয় মিডিয়ার আগ্রাসনে বাংলাদেশে ক্ষতি হচ্ছে 

>>কমিউনিটি স্কাইনেটজেপি নিউজের সাথে একান্ত সাক্ষাৎকারে নায়ক সোহেল রানাঃ চলচ্চিত্র অঙ্গনের অতীত বর্তমান ও ভবিষ্যত নিয়ে ভাবনা

>>কমিউনিটি স্কাইনেটজেপি নিউজের সাথে একান্ত সাক্ষাৎকারে সিনথিয়া: টাকার পেছনে ছুটছে নতুনরা

>>কমিউনিটির সাথে একান্ত সাক্ষাতকারে সাবেক প্রতিমন্ত্রী মোশারফ হোসেনঃ ভারত থেকে কয়লা আমদানি করে বিদ্যুত উৎপাদনের সিদ্ধান্ত আত্মঘাতী

>>কমিউনিটি স্কাইনেটজেপি নিউজের সাথে একান্ত সাক্ষাৎকারে মিলাঃ বাবা চাননি আমি পেশাদার কণ্ঠ শিল্পী হই

>>কমিউনিটি স্কাইনেটজেপি নিউজের সাথে একান্ত সাক্ষাৎকারে পার্থ বড়ুয়াঃ সংগীত-অভিনয়কে কখনো আলাদা করে দেখিনি

>>কমিউনিটি স্কাইনেটজেপি নিউজের সাথে একান্ত সাক্ষাৎকারে এটিএম শামসুজ্জামানঃ কপালে থাকলে ঠেকায় কে

>>কমিউনিটি স্কাইনেটজেপি নিউজের সাথে একান্ত সাক্ষাৎকারে মোনালিসা: চলচ্চিত্র আমাকে দিয়ে হবে না

>>কমিউনিটি স্কাইনেটজেপি’র সাথে একান্ত সাক্ষাৎকারে জয়া আহসানঃ
কিছুটা হাততালি হয়তো পাই

>>কমিউনিটির মুখোমুখিঃ অভিনয় মডেলিং ও নতুন সংসার নিয়ে প্রভা

>>কমিউনিটি স্কাইনেটজেপি নিউজের সাথে একান্ত সাক্ষাৎকার সব কাজই যত্ন নিয়ে করি : চুমকী

>>কমিউনিটির সাথে একান্ত সাক্ষাতকারে চলচ্চিত্র নায়ক ফেরদৌসঃ আমাদের চলচ্চিত্রের কিছু প্রযোজক পরিচালক খুব স্বার্থপর

>>কমিউনিটির সাথে একান্ত সাক্ষাতকারে আব্দুল লতিফ সিদ্দিকীঃ যে পতাকার জন্য লক্ষ মা-বোনরা ইজ্জত হারিয়েছেন, রাজাকারদের গাড়িতে সেই পতাকাই উঠেছিল

>>কমিউনিটিকে দেয়া সাক্ষাতকারে স্পিকারঃ দুর্যোগ থেকে হাওরবাসীকে বাঁচাতে আলাদা
হাওর মন্ত্রণালয় গঠন করতে হবে

>>কমিউনিটিকে অর্থমন্ত্রীঃ বিদ্যুৎ সংকটের কারনে বাংলাদেশে বিনিয়োগ হচ্ছে না

>>১৯৪৮ থেকেই ভাষা আন্দোলনের সূচনাঃ বিশিষ্ট ভাষা সৈনিক রওশন আলম

>>প্রবাসীদের দেশের প্রতি গভীর টান চোখে পড়ার মতঃ বিশিষ্ট চিত্রনির্মাতা তানভীর মোকাম্মেল

 

 

[প্রথমপাতা]