পরার্থিতা
আধ্যাত্মিক চাহিদার সাথে বস্তুবাদ
সমন্বয় কর জীবনদর্শনে
বিশ্বাসের সাথে মধ্যপথ অবলম্বন কর সামঞ্জস্যবিধানে।
সার্বিক কল্যাণ পাবে দ্বর্থহীন ভাবে ঋত্বিকেরা তাই কয়
সংসার জীবনে নির্যাস পাবে ধর্মকর্মে যদি হয়ে যাও লয়।
মানুষের মানবতা ভূলুণ্ঠিত হয় এটা নয় কোন মানবধর্ম
অন্ধধর্মান্ধতায় বিদ্বেষে মানবাধিকার লঙ্ঘন নয় ধর্মেরমর্ম।
গণমানুষের সাথে সৌহার্দ্য গড়ে তোলা ধর্মেরই মূলমন্ত্র
শান্তিতে বসবাস করবে সকল গোত্র এটাই ধর্মের মূলঅন্ত।
সকল কুসংস্কার গোঁড়ামি দূর করে প্রতিষ্ঠিত কর সত্যের
সকল শোষণ বন্ধ করে সমাজব্যবস্থাকে কর মানবকল্যাণকর।
মানুষে ভেদাভেদ না করে,কর স্বার্থপরতার স্থলে পরার্থপরতা
পরার্থপরতার নিয়ে কাজ করলে উন্নত হবে মানসিকতা।
সমাজে হিংসা বিদ্বেষ দূর করে সম্প্রীতি ভালবাসা গড়ে উঠবে
অজ্ঞতা অশিক্ষার বদলে সমাজে সুশিক্ষার সুযোগ মানুষ পাবে।
মানুষ নিজেই নিজের অবস্থা পরিবর্তসাধানে সচেষ্ট হয় না যতক্ষণ
ততক্ষণ আল্লাহ অবস্থাই পরিবর্তন করে দেন না কোরানে লিখন।
ঈশ্বরের সাথে যদি দীপ্ত প্রেম হয় স্বর্গীয় প্রেমে থাকবে সদাশয়
হৃদয়ানুভূতিকে আশ্রয় করে পাপতাপে মুক্ত থাকবে নিজ চেষ্টায়।
সত্যানুসন্ধানে দর্শনের জ্ঞানানুশীলন অপরিহার্য ফল বয়ে আনে
জীবনের জটিলতা বিচার করে দেখার চেষ্টা করা হয়েছে দর্শনে।
মধ্যযুগে মানুষের ছিল ভেদাভেদ সাম্যের বাণী আনে মুসলমানে
সাম্প্রদায়িক সংকীর্ণতা প্রচ্ছয় দেয়নি মুসলিম কাব্যকারগণে।
অপরের কল্যাণে আপন স্বার্থত্যাগ বিশ্বজনীন প্রেমানুভূতির
ভক্তি-করুণা সনাতন বৈষ্ণব দর্শনের ভিত্তি ছিল তার ওপর।
মানবদেহেই সব তত্ত্ব সত্যের ভিত্তি দেহই সব বাউলেরা বলে
জ্ঞান কর্মের উৎস বৃন্দাবন মক্কা মদিনা দেহেই পাবে সকলে,
নিজের মধ্যেই পারমসত্তার ঠাঁই, জানতে হবে আগে নিজেকে
সসীম দেহে অনুসন্ধান করতে হবে মনের মানুষ অসীম সাঁইকে।
সুফিতত্ত্বের মূল নির্যাস খোদার প্রতি জ্ঞান ও সান্নিধ্য অর্জন
পার্থিব ধন সম্পদ আমোদ প্রমোদের প্রতি আসক্তি সব বর্জন।
অনাড়ম্বর জীবনযাপন সুফির জীবনাদর্শের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য
প্রগাঢ় ধ্যান খোদার প্রতি আনুগত্য তোমায় করবে আকৃষ্ট।
আত্মসমর্পণ কর দুনিয়াতে থাক জ্যান্ত মরা হয়ে আবিষ্ট।