প্রথমপাতা  

সাম্প্রতিক সংবাদ 

 স্বদেশ

আন্তর্জাতিক

বাংলাদেশ কমিউনিটি

লাইফ স্টাইল

এক্সক্লুসিভ

বিনোদন

স্বাস্থ্য

বর্তমানের কথামালা

 শিল্প-সাহিত্য

 প্রবাসপঞ্জী 

আর্কাইভ

যোগাযোগ

 

 

 

 

 

পারমাণবিক বোমায় বিধ্বস্ত "বোম্ব ডোম" এর অংশ নদী থেকে উদ্ধার
 


কমিউনিটি রিপোর্ট ।। জুন ২০, ২০১৭ ।।

১৯৪৫ সালে হিরোশিমা পারমাণবিক বোমায় মারাত্মক ক্ষতিগ্রস্ত আণবিক বোমার প্রতীক হয়ে ওঠা ভবনের একটি অংশ নিকটবর্তী একটি নদী থেকে উদ্ধার করা হয়েছে।

হিরোশিমা বিশ্ববিদ্যালয়ের একজন কর্মী রেবুন কায়ো বিগত ১৫ বছর ধরে অ‌্যাটমিক বোম্ব ডোম বলে পরিচিত ভবনটির অংশ উদ্ধারের কাজ করে যাচ্ছেন।

মঙ্গলবার ক্রেনের মাধ্যমে মোতোইয়াসু নদীগর্ভ থেকে ভবনের তিনটি বড় পাথর উদ্ধার করা হয়। গত বছর পরিচালিত জরিপে পাথর গুলো ধরা ধরা পড়ে।

এগুলোর মধ্যে একটি পাথরের দৈর্ঘ্য ৭০ সেন্টিমিটার, প্রস্থ ৭০ সেন্টিমিটার এবং ২৫ সেন্টিমিটার পুরু, এর ওজন প্রায় ২০০ কিলোগ্রাম। আণবিক বোমা আঘাত হানার আগে তোলা ভবনটির ছবি থেকে ধারণা করা হচ্ছে পাথরটি ৫ম তলার বারান্দার অংশ।

অপর একটি ৫০ কিলোগ্রাম টুকরো সম্ভবতঃ জানালার অংশ।

আণবিক বোমার আঘাতে বেঁচে যাওয়া ৮৬ বছর বয়স্ক সুমিয়ে সাসাকি বলেছেন, বোমার আঘাতে যন্ত্রণাকাতর মানুষেরা সেদিন যেমন নদীতে ঝাঁপ দিয়েছিলো, ক্ষতিগ্রস্ত পাথর গুলোরও একই দশা হয়েছিলো। তিনি বলেন, এই ট্র্যাজিডির পুনরাবৃত্তি আর কখনোই হওয়া উচিত নয়।

নদী থেকে উদ্ধারের পর ভবনের পাথর গুলোকে বিশ্ববিদ্যালয়ে প্রায় ৬ মাসের মতো সময় ধরে শুকানো হবে এবং পরে তা সাধারণ জনগনের জন্যে উন্মোচিত করা হবে। এনএইচকে।

 

 

WARNING: Any unauthorized use or reproduction of 'Community' content is strictly prohibited and constitutes copyright infringement liable to legal action.

[প্রথমপাতা]