প্রথমপাতা  

সাম্প্রতিক সংবাদ 

 স্বদেশ

আন্তর্জাতিক

বাংলাদেশ কমিউনিটি

লাইফ স্টাইল

 এক্সক্লুসিভ

বিনোদন

স্বাস্থ্য

বর্তমানের কথামালা

 শিল্প-সাহিত্য

 প্রবাসপঞ্জী 

আর্কাইভ

যোগাযোগ

 

 

 

 

 

প্রচীন গ্রীক কবরস্থানে শৃঙ্খলিত কঙ্কাল -এরা কারা?

 

 

কমিউনিটি রিপোর্ট ।। অগাষ্ট ৪, ২০১৬ ।।

গ্রীসের একটি প্রাচীন কবরস্থানে কমপক্ষে ৮০টি কঙ্কাল একটি গণকবরের সন্ধান পাওয়া গেছে, তাদের হাতের কবজি লোহার শেকলে বাঁধা অবস্থায় ছিলো।

তারা গণহত্যার শিকার হয়েছিলেন বলে প্রত্নতাত্ত্বিকদের অভিমত। কিন্তু তারা কারা, কী করে তারা সেখানে এলেন এবং কেন তাদেরকে গণকবর দেয়া হলো -এসব রহস্যই থেকে গেছে।

এ বছর এথেন্সের কেন্দ্রস্থল এবং পাইরাউস বন্দরের মাঝামাঝি একটি অপেরা হাউজ এবং লাইব্রেরি নির্মাণের জন্যে খনন শুরু করা হলে ফ্যালিরন বদ্বীপ গোরস্থান নামের একটি প্রাচীন কবরস্থানের সন্ধান পাওয়া যায়।

কবরস্থানটি দেখার সুযোগ মাত্র কিছু লোকেরই হয়েছে।

তবে প্রত্নতাত্বিকরা সেখানে কাজ করে ধীরে ধীরে বের করে আনেন কঙ্কাল গুলোকে, সেগুলোর কেউ কেউ মাটির খুঁড়ে তৈরি করা ছাউনির ভেতর ঝরঝরে বেলে মাটিতে একটি দীর্ঘ সারিতে পড়ে ছিলেন। অন্যগুলো একটির উপর আরেকটি স্তুপাকারে রাখা ছিলো, হাত-পা গুলো সব জড়িয়ে ছিলো এবং তাদের মুখ ছিলো খোলা।

"তাদেরকে হত্যা করা হয়েছে, সকলকে একই ভাবে। তাদের কবরও দেয়া হয়েছে একই রকম করে" খনন দলের প্রধান ড. স্টেলা চ্রিসসোলাকি বলেন।

"তাদের হাতে হাতকড়া পরানো ছিলো তাদের বেশির ভাগই অল্প বয়সী এবং হত্যার সময়ে সুস্বাস্থ্যের অধিকারী ছিলেন"।

আশা করা হচ্ছে ডিএনএ পরীক্ষা ও আরো গবেষণার মাধ্যমে প্রত্নতত্ববিদরা জানতে পারবেন কারা এরা এবং কীভাবে তাদের মৃত্যু হয়েছিলো। যাই হয়ে থাকুক না কেন তা ছিলো অত্যন্ত নিষ্ঠুর এবং তাদের দুই হাত মাথার উপর বাঁধা ছিলো।

তবে যে ভাবে তাদেরকে কবর দেয়া হয়েছে তার থেকে ধারণা করা হচ্ছে তারা দাসের চেয়েও উচ্চপর্যায়ের কেউ বা সাধারণ অপরাধীদের কেউ ছিলেন না।

কবরস্থানটি খৃষ্টপূর্ব অষ্টম থেকে পঞ্চম শতাব্দীর সময়কালে ব্যবহৃত হয়েছিলো। রয়টার্স।

 

 

 

>>কমিউনিটি বিশ্বকোষঃ আর্কাইভ

 

 

WARNING: Any unauthorized use or reproduction of 'Community' content is strictly prohibited and constitutes copyright infringement liable to legal action.

[প্রথমপাতা]