প্রথমপাতা  

সাম্প্রতিক সংবাদ 

 স্বদেশ

আন্তর্জাতিক

বাংলাদেশ কমিউনিটি

লাইফ স্টাইল

 এক্সক্লুসিভ

বিনোদন

স্বাস্থ্য

বর্তমানের কথামালা

 শিল্প-সাহিত্য

 প্রবাসপঞ্জী 

আর্কাইভ

যোগাযোগ

 

 

 

 

সরকার এবং টেপকো'র প্রতি অন্যত্র আশ্রয়গ্রহণকারীদের ক্ষতিপূরণ প্রদানের নির্দেশ

 

 

কমিনিটি রিপোর্ট ।। মার্চ ১৭, ২০১৬ ।।

জাপানের একটি আদালত বলেছে যে, কেন্দ্রীয় সরকার এবং টোকিও বিদ্যুৎ শক্তি কোম্পানি বা টেপকো ২০১১ সালের ফুকুশিমা পরমাণু দুর্ঘটনা রোধে ব্যর্থ হওয়ার জন্য দায়ী।

শুক্রবার প্রদান করা এক রায়ে গুনমা জেলার মায়েবাশি জেলা আদালত সরকার ও টেপকো'র প্রতি ক্ষয়ক্ষতির জন্য ১৩৭ জন অন্যত্র আশ্রয় নেয়া লোকের এক গ্রুপকে ৩ কোটি ৮০ লক্ষ ইয়েন বা প্রায় ৩ লক্ষ ৩৫ হাজার মার্কিন ডলারেরও বেশি ক্ষতিপূরণ প্রদানের নির্দেশ দেয়।

বাদীরা ক্ষতিগ্রস্ত ফুকুশিমা দাইইচি পরমাণু বিদ্যুৎ কেন্দ্রের কাছের এলাকা সহ ফুকুশিমা জেলার বিভিন্ন অংশ থেকে গুনমা জেলায় চলে যান।

তারা তাদের জীবিকা হারানো এবং আবেগপূর্ণ মর্মপীড়ার কারণে প্রত্যেকের জন্য ৯৭ হাজার মার্কিন ডলার করে এবং মোট প্রায় ১ কোটি ৩০ লক্ষ মার্কিন ডলার ক্ষতিপূরণ দাবী করেছিলেন।

২০১১ সালের ১১ই মার্চ উত্তর-পূর্ব জাপানে আঘাত হানা ৎসুনামির কারণে এই বিদ্যুৎ কেন্দ্রে তিনটি মেল্টডাউন অর্থাৎ পরমাণু জ্বালানি রড গলে নিচে পড়া যাওয়ার ঘটনা ঘটে এবং এর সবগুলো বিদ্যুতের উৎস নষ্ট হয়ে যায়।

সভাপতি বিচারক মিচিকো হারা বলেন, একটি সরকারি গবেষণা এজেন্সির ২০০২ সালের এক প্রতিবেদনের উপর ভিত্তি করে সরকার এবং টেপকো উভয়েরই ৎসুনামির ব্যাপারে পূর্বাভাস করতে পারা উচিত ছিল। এই প্রতিবেদনে ৩০ বছরের মধ্যে এই এলাকায় ৮ মাত্রার চেয়ে বেশি মাত্রার এক ভূমিকম্প আঘাত হানার ২০% সম্ভাবনার ব্যাপারে সতর্ক করে দেয়া হয়েছিল।

 

 

WARNING: Any unauthorized use or reproduction of 'Community' content is strictly prohibited and constitutes copyright infringement liable to legal action.

[প্রথমপাতা]